জন্ম ও মৃত্যু নিবন্ধন সুশাসন নিশ্চিত করবে: সুনামগঞ্জ ডিসি

প্রকাশিত: ১২:২৫ পূর্বাহ্ণ, অক্টোবর ৭, ২০২৪ | আপডেট: ১২:২৫:পূর্বাহ্ণ, অক্টোবর ৭, ২০২৪

জন্ম ও মৃত্যু নিবন্ধন সুশাসন নিশ্চিত করবে: সুনামগঞ্জ ডিসি

সুনামগঞ্জ ব্যুরো প্রধান:
সুনামগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) ড. মোহাম্মদ ইলিয়াস মিয়া বলেছেন, জন্ম ও মৃত্যু নিবন্ধন সুশাসন নিশ্চিত করবে। তাই শতভাগ নিবন্ধন করতে সকলকে একযুগে কাজ করতে হবে।

রোববার (৬ অক্টোবর) ১১টায় সুনামগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২৪ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এসব কথা বলেন।

সুনামগঞ্জ স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ছাব্বির আহমদ আকুঞ্জির সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা প্রশাসক আরও বলেন, জন্ম ও মৃত্যুর নিবন্ধন না করলে যেমন নানা ঝামেলা পোহাতে হয় তেমনি সুশাসন বিঘ্নিত হয়। জন্ম মৃত্যুর নিবন্ধের প্রয়োজনীতা সাধারণ মানুষের কাছে তুলে ধরতে হবে।

জন্মের ৪৫ দিনের মধ্যেই শিশুর জন্ম নিবন্ধন বাধ্যতামূলক। এতে কোন ফি লাগবে না। এরপর ফি লাগবে। নির্দিষ্ট ফরম ফিলাপ করে যতœ সহকারে কোন ধরনের হয়রানী ছাড়া সংশ্লিষ্টদের কাজ করার ও আহবান জানান জেলা প্রশাসক।

জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারি কমিশনার ফারজানা হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার জাহিদুল ইসলাম খান, পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক এস এম আল কামাল ডেপুটি সিভিল সার্জন ডা. সুকদেব সাহা, সুনামগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা অতীশ দর্শী চাকমা,সুনামগঞ্জ জেলা প্রেসক্লাব সভাপতি লতিফুর রহমান রাজু, জেলা ক্যাবের সাধারণ সম্পাদক ও জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি শাহজাহান চৌধুরী, শিশু বিষয়ক কর্মকর্তা বাদল চন্দ্র বর্মন, ব্র্যাকের জেলা সমন্বয়ক এ কে আজাদ প্রমুখ।

এর আগে জেলা প্রশাসকের কার্যালয়ের ফটক থেকে জেলা প্রশাসক ড. মোহাম্মদ ইলিয়াস মিয়ার নেতৃত্বে এক র‌্যালি জেলা কালেক্টরেট এলাকা প্রদক্ষিণ করে।