কুলাউড়া পৌরসভার ৬৯ কোটি ৭১ লাখ ৬২ হাজার টাকার বাজেট ঘোষণা

প্রকাশিত: ৪:৩৭ অপরাহ্ণ, জুলাই ১০, ২০২৪ | আপডেট: ৪:৩৭:অপরাহ্ণ, জুলাই ১০, ২০২৪

 

স্টাফ রিপোর্টার:
কুলাউড়া পৌরসভার ২০২৪-২০২৫ অর্থবছরে নতুন কর আরোপ না করে ৬৯ কোটি ৭১লাখ ৬২ হাজার ৫ শত টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ। বুধবার (১০ জুলাই) দুপুরে পৌরসভার হলরুমে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ বাজেট ঘোষণা করেন।

ঘোষণাকালে মেয়র বলেন, চলতি অর্থবছরে শহরের প্রধান রাস্তার পাশের ড্রেন ও ফুটপাত নির্মাণ, যানজট ও শহরের মানুষ নিরাপদে চলাচলেএবং পৌরসভার উন্নয়নে সকলের সম্মিলিত সহযোগিতা কামনা করছেন। এ ছাড়া চলতি অর্থবছরে অটোরিকশা চলাচলে লাইসেন্স নবাযন বন্ধ রয়েছে।

তিনি আরও বলেন, ইতিমধ্যে প্রায় ২৩ দিন ধরে পৌরসভার অধিকাংশ এলাকা বন্যা কবলিত।শহরের অনেক জায়গায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। প্রায় ৫০ কোটির উপরে ক্ষয়ক্ষতি হয়েছে।

পৌর নির্বাহী কর্মকর্তা শরদিন্দু রায়ের উপস্থাপনায় অনুষ্ঠানে মেয়র বলেন, কুলাউড়া পৌরসভাকে ‘তৃতীয় নগর পরিচালন অবকাঠামো উন্নতিকরণ (সেক্টর) প্রকল্পে’ অন্তর্ভুক্ত করার ফলে রাস্তাঘাট, ড্রেন, ব্রিজ, কালভার্টসহ পৌর এলাকার বিভিন্ন অবকাঠামোর উন্নয়নে কাজ শুরু হয়েছে।

এ ছাড়া ঘোষিত বাজেটে যানজট নিরসনে ফুটপাত নির্মাণ, যানবাহন নিয়ন্ত্রণ, সড়ক-উপসড়ক প্রশস্তকরণ, ড্রেন নির্মাণ, মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠান চালুকরণ, ভূগর্ভস্থ পানির পাম্পস্থাপন ও পাইপ লাইনের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা, মশক নিধন, বর্জ অপসারণের ব্যবস্থাপনা, জননিরাপত্তা, আইনশৃঙ্খলা ব্যবস্থা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ জোরদারকরণ, পৌর পার্ক, পাঠাগার, কমিউনিটি সেন্টার নির্মাণ, প্রতিবছর মেধাবৃত্তি চালু করা, বিভিন্ন সামাজিক-ধর্মীয় প্রতিষ্ঠানে উন্নয়ন, ব্যবসা বান্ধব পরিবেশ সৃষ্টির লক্ষ্যে সাপ্তাহিক হাটবার, দুটি কাঁচাবাজার পাকাকরণ, আড়ৎবাজার ও কসাইখানা নির্মাণের উপর গুরুত্বারোপ করা হয়।

প্রস্তাবিত বাজেটে মোট রাজস্ব ব্যয় ৭ কোটি ১০ লাখ ৬২ হাজার ৫ শত টাকা এবং উন্নয়ন ব্যয় ৬২ কোটি ৬১ লাখ টাকা দেখানো হয়েছে।

বাজেট অনুষ্ঠানে পৌর কাউন্সিলর আতাউর রহমান চৌধুরী সোহেল, লোকমান আলী, সাইফুর রহমান সুমুন, তানভীর আহমদ শাওন, মহিলা কাউন্সিলর সুলতানা বেগম লাইলী, পৌরসভার সহকারী প্রকৌশলী কামরুল হাসান,পৌরসভার হিসাবরক্ষণ কর্মকর্তা মোঃ তাজুল ইসলাম, ট্র্যাক্স কালেক্টর ভানু পুরকায়স্হসহ কর্মকর্তা-কর্মচারী ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।