ব্রিটেনের মন্ত্রী হলেন বিশ্বনাথের রুশনারা আলী

প্রকাশিত: ১১:১৩ অপরাহ্ণ, জুলাই ১১, ২০২৪ | আপডেট: ১১:১৩:অপরাহ্ণ, জুলাই ১১, ২০২৪

 

জাহাঙ্গীর আলম খায়ের, সিলেট :

এমপি নির্বাচিত হওয়ার পাঁচ দিনের মাথায় ব্রিটেনে মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন সিলেটের বিশ্বনাথের অজ-পাড়া গাঁয়ের মেয়ে রুশনারা আলী। গত ৯জুলাই মঙ্গলবার যুক্তরাজ্যের সরকারি ওয়েবসাইটে প্রকাশিত মন্ত্রীদের নামের তালিকায় তার নাম লিখা রয়েছে। তিনি সেখানকার আবাসন, কমিউনিটি ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সংসদীয় আন্ডার সেক্রেটারি হিসেবে নিয়োগ পেয়েছেন।

এর আগে গত ৪ জুলাই যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। লেবার পার্টির প্রার্থী হিসেবে লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রীণ অ্যান্ড বো ও স্টেপনি আসন থেকে টানা পঞ্চমবারের মতো এমপি নির্বাচিত হয়ে ইতিহাস গড়েন রুশনারা আলী।

বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী বিশ্বনাথ উপজেলার লামাকাজী ইউনিয়নের ভুরকি গ্রামের যুক্তরাজ্য প্রবাসী আফতাব আলী ও রানু বেগম দম্পত্তির দ্বিতীয় কন্যা। যুক্তরাজ্যে মন্ত্রীর দায়িত্ব পাওয়ায় তার গ্রামের বাড়িসহ উপজেলার সকল মানুষের মাঝে আনন্দের বন্যা বাইছে। মন্ত্রী হওযার খবরে এরই মধ্যে ভুরকি, লামাকাজীসহ পৌর শহরের বিভিন্ন এলাকার বাসিন্দারা মিষ্টি বিতরণ করেছেন।

পাশাপাশি বিশ্বনাথের সচেতন নাগরিক, জনপ্রতিনিধিরা নিজ নিজ ফেসবুকের টাইমলাইনে মন্ত্রী রুশনারা আলীকে ধন্যবাদ জানাচ্ছেন। খোদ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী সিলেট-২ আসনের এমপি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরীও তার ফেসবুকে রুশনারা আলীকে ধন্যবাদ জানিয়েছেন।

রুশনারা আলী মন্ত্রী হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন যুক্তরাজ্যে অবস্থানরত রুশনারা আলীর মামা আলম এবং বিশ্বনাথের লামাকাজী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কবির হোসেন ধলা মিয়া। তারা বলেন, রুশনারা আলীকে নিয়ে কেবল সিলেট ও বাংলাদেশের মানুষ গর্বিত নন, গোটা বিশ্বের বাঙালীরাও গর্ববোধ করছেন।

জানাগেছে, ১৯৭৫ সালের ১৪ মার্চ বিশ্বনাথের অজ-পাড়া গাঁয়ে জন্ম গ্রহণ করেন রুশনারা আলী। বাবা ও মামার বাড়ি পাশাপাশি হওয়ায় রুশনারা আলীর ছেলেবেলা কেটেছে নানি গুলেস্তা বিবির সান্নিধ্যে। আর মাত্র ৭বছর বয়সে গ্রামের ‘ভুরকি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণীতে পড়া-লেখা করাকালীণ সমেয় বাবার সঙ্গে যুক্তরাজ্যে পাড়ি জমান তিনি। তারপর যুক্তরাজ্যের লন্ডন শহরের মালবেরি গার্লস স্কুল ও টাওয়ার হ্যামলেটস কলেজে লেখাপড়া শেষে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে রাজনীতি, অর্থনীতি ও দর্শনে ডিগ্রি অর্জন করেন তিনি।

তারপর ২০১০ সালের ৬মে মাত্র ৩৫বছর বয়সে ব্রিটিশ পার্লামেন্টে প্রথম বাঙালী এমপি হয়ে ইতিহাস রচনা করেন রুশনারা আলী। এরপর ব্রিটিশ পার্লামেন্ট ছাড়াও পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়েও কাজ করেছেন। ২০১০ থেকে আন্তার্জতিক উন্নয়ন বিষয়ক ছায়ামন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। পরবর্তিতে ২০১৩ সালের অক্টোবরে ছায়া শিক্ষা প্রতিমন্ত্রী নিযুক্ত হন তিনি।

এ-প্রসঙ্গে কথা হলে বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমান বলেন, এটা আমাদের জন্য অত্যান্ত খুশির সংবাদ। রুশনারা আলীকে নিয়ে আমরা গর্বিত। মন্ত্রী হওয়ায় রুশনারা আলী ও টিউলিপ সিদ্দিকীকেও বিশ্বনাথ পৌরসভাসহ সিলেটবাসীর পক্ষ থেকে তিনি অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেছেন, ব্রিটেনেও আমাদের সন্তনরা মন্ত্রীর আসনে অদিষ্টিত হতে পেরেছন বলে আমরা গর্ববোধ করছি।