স্রোতের সাহিত্য আড্ডা কবি সঞ্জয় দেবনাথ ও মাহফুজ রিপনকে কুমারঘাটে সম্মাননা প্রদান

প্রকাশিত: ১০:১১ অপরাহ্ণ, জুলাই ১৫, ২০২৪ | আপডেট: ১০:১১:অপরাহ্ণ, জুলাই ১৫, ২০২৪

 

ত্রিপুরার জনপ্রিয় প্রকাশনা স্রোতের ‘সাহিত্য আড্ডা’ অনুষ্ঠিত হলো ১২ জুলাই শুক্রবার। স্রোতের কর্ণধার কবি গোবিন্দ ধরের কুমারঘাটের নিজবাসভবন কুটুমবাড়িতে বাংলাদেশের কবি ও সাংবাদিক সঞ্জয় দেবনাথ এবং কবি মাহফুজ রিপনকে সম্মাননা প্রদান করা হয়। কবি ও সঙ্গীত শিল্পী শাশ্বতী দাসের সঞ্চালনায় সাহিত্য আড্ডায় উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন লোকসঙ্গীত শিল্পী রীতা পাল। স্বাগত বক্তব্য দেন আয়োজক কবি গোবিন্দ ধর। কুলাউড়ার কবি অপু ইসলামের ‘খেয়ালি বাতাস’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন ও কুলাউড়া থেকে প্রকাশিত সাপ্তাহিক সীমান্তের ডাকের ঈদসংখ্যা কবি গোবিন্দ ধরের হাতে তুলে দেওয়ার মধ্য দিয়ে সাহিত্য আড্ডা শুরু হয়। স্বরচিত কবিতাপাঠ ও কবিদের কবিতা নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন ত্রিপুরার ছড়াকার অমলকান্তি চন্দ, কবি শাশ্বতী দাস, অসীমা দেবী, রীতা পাল, সন্ধ্যা দেবনাথ, জগদীশ দেবনাথ, নীলিমা দাশগুপ্তসহ এক ঝাঁক সাংস্কৃতিক ব্যক্তিত্ব।

কবি মাহফুজ রিপন, সঞ্জয় দেবনাথ, অসীমা দেবী এবং রীতা পাল চারজনকে উত্তরীয়, ব্যাগ, স্রোত প্রকাশনার একগুচ্ছ বই উপহার দিয়ে সম্মানিত করা হয়। আড্ডায় উপস্থিত সকল কবি সাহিত্যিকদের হাতে স্রোত প্রকাশনার গ্রন্থ তুলে দেওয়া হয়।

আলোচনায় কবি সঞ্জয় দেবনাথ এবং মাহফুজ রিপন কবিতা কি কেন কি রকম লিখবো এবং পাঠ খুব জরুরি বিষয়টি নিয়ে অনুভূতি ব্যক্ত করে বলেন, কবিতা মূলত বোধের উঠোনকে প্রতিনিয়ত যাপনের মাধ্যমে তৈরি করে। দিনশেষে কবিতাতো গণমানুষেরই প্রতিনিধিত্ব করে। কারণ মানুষের কাছে পৌঁছাতে পারলেই কবিতা প্রাণ পায়, কবিতা বাঁচে।

পরিশেষে রাধারমণ দত্তের ধামাইল পরিবেশনের মধ্য দিয়ে আড্ডা শেষ হয় এবং স্রোত পত্রিকার সম্পাদক গোবিন্দ ধর উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে আড্ডা ক্রমাগত চলবে এই প্রতিশ্রুতি ব্যক্ত করেন।