প্রবাসীদের দাবী দাওয়া আদায়ের লক্ষ্যে লন্ডনে জিএসসি ইউকে’র উদ্যোগে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত।

প্রকাশিত: ৮:৫৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০২৪ | আপডেট: ৮:৫৯:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০২৪

 

সাম্প্রতিকালে বাংলাদেশে ছাত্র-জনতার এক ঐতিহাসিক গণঅভূত্থানে রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত অন্তর্বর্তীকালীন সরকারের কাছে প্রবাসীদের বিভিন্ন সমস্যার আশু সংস্কার ও সমাধান সহ বিভিন্ন দাবী দাওয়া আদায়ে প্রবাসীদের করনীয় বিষয়ে জিএসসি ইউকে’র উদ্যোগে ৩ সেপ্টেম্বর ২০২৪ইং তারিখে এক গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। জিএসসি ইউকে’র কেন্দ্রীয় চেয়ারম্যান ব্যারিষ্টার আতাউর রহমানের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক খসরু খাঁনের সঞ্চালনায় অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে সাম্প্রতিকালে বাংলাদেশে ছাত্রজনতার এক ঐতিহাসিক গণঅভূত্থানে রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত অন্তর্বর্তীকালীন সরকারের কাছে প্রবাসীদের বিভিন্ন সমস্যাসমূহ সংস্কার ও সমাধান করার জন্য দাবী জানানো হয়।

উল্লেখযোগ্য সমস্যাসমূহ যথাঃ- জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট ইস্যূ, নবায়ন ও নো-ভিসা ষ্টিকার এবং পাওয়ার অব এটর্নি প্রদানে জটিলতা দূর করা। প্রবাসীদের বৃটিশ পাসপোর্টকে আইডি কার্ড হিসাবে গ্রহন করা এবং সিলেট আর্ন্তজাতিক বিমান বন্দরে অন্যান্য দেশের বিমান অবতরন ও উঠানামার ব্যাবস্থা করা। প্রবাসীদেরকে বিনিয়োগে আকৃষ্ট করার জন্য পরিবেশ তৈরী করা সহ বিনিয়োগকারীদের জন্য নিরাপত্তার বিধান করা। অন্যান্য দেশের এ্যায়ারলাইন্সের সাথে সামন্জস্য রেখে বিমানের টিকিটের মূল্য সহনীয় পর্য্যায়ে ধার্য্য করা। এ্যায়ারপোর্টে প্রবাসীদেরকে অযথা হয়রানী এবং দেশের অভ্যান্তরে মিথ্যা মামলা দিয়ে প্রবাসীদেরকে হয়রানী বন্ধ করার দাবী জানানো হয়। একইসাথে প্রবাসীদের স্হাবর অস্হাবর সম্পত্তি দখলবাজ ও চক্রান্তকারী মহল থেকে সু-রক্ষার বিধান করা। যুক্তরাজ্যে বাংলাদেশ হাই কমিশনে বৃহত্তর সিলেট বিভাগ থেকে বিজ্ঞ ও প্রবাসী বান্ধব হাইকমিশনার নিয়োগদান করা সহ প্রবাসীদের সকল ন্যায়সঙ্গত দাবীদাওয়া তুলে ধরা হয়।

উক্ত গোল টেবিল বৈঠকে বিলাতের অন্যান্য সামাজিক সংগঠন যথা বৃটিশ বাংলাদেশী সলিসিটর্স সোসাইটি, বিসিসিআই, বাংলাদেশী টিচার্স এসোসিয়েশন, ইউকে বর্ডার এজেন্সির ডেপুটি ডাইরেক্টর। রাজনীতিবিধ ও ইমাম আজমল মসরুর, নোয়াখালী এসোসিয়েশন ইউকে’র প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক সহ পেশাজীবী, আইনজীবী, ব্যাবসায়ী, গণমাধ্যম কর্মী, ধর্মীয় ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিগণ ও বৃহত্তর সিলেট বিভাগের বিভিন্ন সামাজিক সংগঠনের নের্তৃবৃন্দগণ অংশগ্রহন করেন।